মেনু
হোম
Sharda University

Sharda University

সারদা বিশ্ববিদ্যালয়, ভারতের রাজধানী দিল্লি সংলগ্ন গ্রেটার নয়দাতে অবস্থিত আন্তর্জাতিক মানসম্পন্ন এবং অন্যতম খ্যাতনামা একটি বিশ্ববিদ্যালয় । ২০০৯ সালে ভারতীয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সারদা বিশ্ববিদ্যালয়কে একটি পূর্ণাঙ্গ বেসরকারি বিশ্বাবদ্যালয় হিসাবে ঘোষনা করে। 

সারদা গ্রুপ অফ ইনস্টিটিউশন (SGI) ১৯৯৬ সালে হিন্দুস্থান কলেজ অফ সায়েন্স এন্ড টেকনোলজির মাধ্যমে প্রাতিষ্ঠানিক যাত্রা শুরু করে এবং ১৯৯৭ সালে হিন্দুস্থান ইনস্টিটিউট অফ ম্যানেজম্যান্ট স্টাডিজ, ১৯৯৮ সালে আনন্দ ইঞ্জিনিয়ারিং কলেজ, ১৯৯৯ সালে হিন্দুস্থান ইনস্টিটিউট অফ টেকনোলজি, ২০০২ সালে আনন্দ কলেজ অফ এডুকেশন, ২০০৬ সালে আনন্দ কলেজ অফ ফার্মাসি এবং তারই ধারাবাহিকতায় ২০০৯ সালে সারদা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। 

সারদা গ্রুপ অফ ইনস্টিটিউশন (SGI) ভারতের উত্তর প্রদেশের সর্ববৃহৎ শিক্ষাবিষয়ক প্রতিষ্ঠান যেখানে রয়েছে ২১০০০+ শিক্ষার্থী, ১২০০+ শিক্ষক এবং ৪৩,০০০+ প্রাক্তন শিক্ষার্থীর নেটওয়ার্ক। 

শিক্ষার্থীদের সার্বিক শিক্ষা এবং বিশ্বে প্রতিযোগিতামুলক সক্ষমতার মানদন্ড বিবেচনায় রেখে একটি উচ্চ মানসম্মত শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে ৬৩ একর ভূমির উপর নির্মিত এবং বিশ্বমানের অবকাঠামো দিয়ে সজ্জিত বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস।

দিল্লির বোটানিক্যাল গার্ডেন মেট্রো রেল স্টেশন থেকে সড়ক পথে ২৮.৫ কিলোমিটার এবং ৩১ মিনিট ভ্রমন করে অথবা নয়াদিল্লির রাজিব চক মেট্রো রেল ষ্টেশন থেকে ৪০.৬ কিলোমিটার সড়ক দুরত্বে যা ভ্রমনে আনুমানিক সময় লাগতে পারে ১ ঘন্টা অথবা দিল্লি আন্তর্জাতিক বিমান বন্দর থেকে ৪৯.৬ কিলোমিটার সড়ক পথে (১ ঘন্টা ২৮ মিনিট) ভ্রমন করে সারদা বিশ্ববিদ্যালয়ে পৌঁছানো যায়। 

অবস্থানগত মানদন্ডে, সারদা বিশ্ববিদ্যালয় ভারতের রাজধানী দিল্লি সংলগ্ন হওয়ায়, শিক্ষার্থীগন পুথিগত এবং আনুষ্ঠানিক বিদ্যার পাশাপাশি পারিপার্শ্বিক এবং সামাজিক অনেক নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে পারে যা শিক্ষার্থীদের শিক্ষাজীবনে এক নতুন দিগন্ত উন্মোচন করে। 

বাংলাদেশ সহ বিশ্বের প্রায় ৫৫টি দেশ থেকে শিক্ষার্থীগন সারদা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নের জন্য ভর্তি হন। সারদা বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থীদের মধ্যে প্রায় ২৭% শিক্ষার্থীই আন্তর্জাতিক।

বিশ্ববিদ্যালয়টিতে বিভিন্ন স্কুলের অধীনে যেমন (স্কুল অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, স্কুল অফ বিজনেস, স্কুল অফ আর্কিটেকচার এন্ড প্লানিং, স্কুল অফ আর্ট, ডিজাইন এবং মিডিয়া স্টাডিজ, স্কুল অফ ল, স্কুল অফ ল্যাংগুয়েজ এন্ড কালচার, স্কুল অফ ডেন্টাল সায়েন্সেস, স্কুল অফ নার্সিং সায়েন্সেস এন্ড রিসার্চ, স্কুল অফ এলায়েড হেলথ সায়েন্সেস, স্কুল অফ মেডিক্যাল সায়েন্সেস এন্ড রিসার্চ, স্কুল অফ বেসিক সায়েন্সেস এন্ড রিসার্চ, স্কুল অফ এডুকেশন এবং স্কুল অফ ফার্মাসি) বর্তমানে ১৮০+ কোর্সে শিক্ষার্থীগন উচ্চ শিক্ষা গ্রহন করছেন। 

সারদা বিশ্ববিদ্যালয় থেকে ইতোমধ্যে অনেক বাংলাদেশি শিক্ষার্থী উচ্চ শিক্ষা সম্পন্ন করেছেন এবং বর্তমানে অনেকে অধ্যায়নরত অবস্থায় আছেন। সারদা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত এবং ভর্তি ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থী সমাজকে সহযোগিতা করার জন্য বাংলাদেশের ঢাকাতে একটি আঞ্চলিক ভর্তি বিষয়ক তথ্য কেন্দ্র চালু করা হয়েছে, যেখান থেকে শিক্ষার্থীগন প্রয়োজনীয় সকল প্রকার সহায়তা পেতে পারেন। 

বাংলাদেশি শিক্ষার্থীগন ভর্তি সংক্রান্ত সুপরামর্শ,গাইড এবং অন্যান্য  প্রয়োজনীয় তথ্য জানার জন্য আমাদের আঞ্চলিক ভর্তি বিষয়ক তথ্য কেন্দ্রে যোগাযোগ করে বিস্তারিত জেনে নিতে পারেন। 

শিক্ষার্থীদের সহযোগীতা করার জন্য আমাদের আঞ্চলিক ভর্তি বিষয়ক তথ্য কেন্দ্র কোন ধরনের ফি গ্রহন করে না।

সারদা বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক ভর্তি বিষয়ক তথ্য কেন্দ্রের ঠিকানা-
GEE Bangladesh
২৩৮/১ আউটার সার্কুলার রোড,
মারুফ মার্কেট, ৪র্থ তলা, 
মৌচাক মার্কেট চত্তর, 
মালিবাগ, ঢাকা-১২১৭, 
বাংলাদেশ ।

টেলিফোন: 029351410, 9352102
মোবাইল: 01839959878
            01712571098

ই-মেইল: shardaubd@gmail.com
            rakesh.dhenki@sharda.ac.in 

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট: www.sharda.ac.in

ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীগন নিবন্ধন করুন: https://goo.gl/J1KUjc 

আমাদেরকে FaceBook-এ অনুসরন করুন:https://www.facebook.com/shardabdadmissions/  

সর্বশেষ সম্পাদিত: ০৭ জানুয়ারি ২০১৮ 

সতর্কবাণী: আমাদের প্রকাশিত লেখা বা নিবন্ধগুলি পূর্বানুমতি ব্যতীত কোন প্রকার বানিজ্যিক প্রকাশনা বা অন্য কোন মাধ্যমে হুবাহু বা আংশিক সম্পাদিত আকারে প্রকাশনা বা প্রচারনা সম্পূর্ণ নিষিদ্ধ এবং আইন বর্হিভূত।