মেনু
বৃত্তি

বৃত্তি

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য এ মুহুর্তে শিক্ষাবৃত্তির সবচেয়ে বেশি সুবিধা রয়েছে ভারতে। শিক্ষার্থীগন ডিপ্লোমা থেকে ডক্টরেট ডিগ্রী পর্যন্ত বিভিন্ন ধরনের বৃত্তির জন্য আবেদন করতে পারেন । বৃত্তির ধরন এবং আবেদন প্রক্রিয়া সম্পর্কে নিম্নে ধারনা দেওয়া  হলো। 

ICCR Scholarship:  ভারত সরকার, ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (ICCR) এর মাধ্যমে প্রতি বছর বাংলাদেশ থেকে ২০০ থেকে ৩০০ শিক্ষার্থীকে সম্পূর্ণ বৃত্তিতে ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে অধ্যয়নের সুযোগ দিচ্ছে। এর আওতায় নির্বাচিত শিক্ষাবৃত্তি ভোগী ব্যক্তির সকল খরচ যেমন শিক্ষা, থাকা-খাওয়া, হাত খরচ ইত্যাদি ভারত সরকার বহন করেন। ICCR Scholarship এর আওতায় আবেদন আহব্বান করা হয় প্রতি বছর নভেম্বর বা ডিসেম্বর মাসে। বাংলাদেশে অবস্থিত ভারতীয় দুতাবাসের ওযেবসাইটের মাধ্যমে আবেদন আহব্বান করা হয়। আবেদনকারীকে আবেদন ফরম ডাউনলোড করে, যথাযথ ভাবে পূরণ করে, প্রয়োজনীয় সকল কাগজপত্র সহ অনলাইনে ইমেইল করে আবেদন করতে হয়। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থিকে ইংলিশ প্রফিসিয়েন্সি টেস্ট (EPT) পরীক্ষার জন্য ইমেইলের মাধ্যমে তারিখ এবং স্থান জানিয়ে দেওয়া হয়। উল্লেখিত তারিখে এবং সময়ে আবেদনকারীকে পরীক্ষায় অংশগ্রহন করতে হয়। EPT পরীক্ষায় যারা ভালো করেন, তাদেরকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয়। যারা মৌখিক পরীক্ষায় যারা ভালো করেন, তারা জুন অথবা জুলাই মাসে চুড়ান্তভাবে শিক্ষাবৃত্তির সুবিধা পেতে পারেন।  এ সম্পর্কিত বিস্তারিত তথ্য ভারতীয় দুতাবাসের ওযেবসাইটে পাওয়া যাবে http://a2ascholarships.iccr.gov.in/ এছাড়া, ভারত সরকার কর্তৃক প্রদত্ত অন্যান্য সকল বৃত্তির তথ্য আবেদনকারীগন সংযুক্ত লিংকটিে ক্লিক করে জানতে পারবেন। 

Other Scholarships: 
ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন সময় বাংলাদেশি শিক্ষাথীদের আংশিক শিক্ষাবৃত্তি প্রদান করে। শিক্ষার্থীগন আংশিক শিক্ষাবৃত্তির জন্য সরাসরি GEE Bangladesh অফিসে যোগাযোগ করতে পারেন। 

আংশিক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে আগ্রহী শিক্ষার্থীগন অর্জিত সকল পরীক্ষার সনদ, মার্কশিট, পাসপোর্টের কপি, এক কপি রঙ্গিন ছবি সহ আমাদের অফিসে যোগাযোগ করে জেনে নিতে পারেন গ্রহণ সাধ্য বৃত্তি সমুহের বিস্তারিত তথ্য। 

অথবা, geebangladesh@gmail.com ঠিকানায় ইমেইল করে জেনে নিতে পারেন বিস্তারিত তথ্য। আমরা প্রকৃত মেধাবীদের সঠিক এবং সর্বোচ্চ শিক্ষাবৃত্তি পেতে সবাত্মক সহযোগিতা করি। আমাদের ওয়েবসাইট www.geebangladesh.com নিয়মিত পড়ুন এবং অন্যদেরকে পড়তে উৎসাহিত করুন। 

সর্বশেষ সম্পাদিত: ২১ মার্চ ২০১৭ 
সতর্কবাণী: আমাদের প্রকাশিত লেখা বা নিবন্ধগুলি পূর্বানুমতি ব্যতীত কোন প্রকার বানিজ্যিক প্রকাশনা বা অন্য কোন মাধ্যমে হুবাহু বা আংশিক সম্পাদিত আকারে প্রকাশনা বা প্রচারনা সম্পূর্ণ নিষিদ্ধ এবং আইন বর্হিভূত। 

Click here to read in English