মেনু
হোম
ভারতে উচ্চ শিক্ষা
ভর্তি প্রক্রিয়া
ভর্তি প্রক্রিয়া

ভর্তি প্রক্রিয়া

ভারতের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানসমুহে বছরে দুইটি সেমিস্টার ব্যবস্থা প্রচলিত থাকলেও প্রতিবছর একবার আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি করা হয় এবং জুন থেকে আগস্ট মাসের মধ্যে ক্লাশ শুরু হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়সমুহ ফাউন্ডেশন কোর্সের মাধ্যমে বছরে একাধিকবার আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি করতে পারে। উচ্চ শিক্ষা ব্যবস্থায় ভারত এবং বাংলাদেশের মধ্যে অনেক পার্থক্য রয়েছে।

বাংলাদেশে কলেজ বলতে আমরা একাদশ থেকে স্নাতকোত্তর পর্যন্ত বুঝে থাকি কিন্তু ভারতে কলেজ বলতে স্নাতক থেকে স্নাতকোত্তর বা পিএইচডি পর্যন্ত ধরা হয়।

ভারতে রয়েছে অনেক বিশেষায়িত শিক্ষা প্রতিষ্টান যেখানে সুনিদ্দিষ্ট কিছু বিষয়ে শিক্ষা দান করা হয়।এছাড়া, বিশ্ববিদ্যালয় সমুহের মধ্যে রয়েছে বিভিন্ন প্রকারভেদ, যেমন সেন্ট্রাল ইউনিভার্সিটি, ষ্টেট ইউনিভাসিটি, প্রাইভেট ইউনিভার্সিটি, ডিমড্ ইউনিভার্সিটি ইত্যাদি। আবার বিশেয়ায়িত কলেজ গুলোর মধ্যে রয়েছে স্বায়ত্তশাসিত বা অটোনোমাস এবং অস্বায়ত্তশাসিত, সরকারি এবং বেসরকারি কলেজ। তবে, কলেজগুলো কোন সরকারি বিশ্ববিদ্যালয়ের অধীনে হয়ে থাকে। 

আবেদনের যোগ্যতা:

  • ডিপ্লোমা কোর্স: শিক্ষার্থীকে মাধ্যমিক বা ও লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং কমপক্ষে ৫০-৬০% মার্কস থাকতে হবে। 
  • স্নাতক প্রাণ প্রকৌশল: শিক্ষার্থীকে উচ্চ মাধ্যমিক বা এ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং কমপক্ষে ৫০-৬০% মার্কস থাকতে হবে। পদার্থ, রসায়ন বিজ্ঞান এবং জীববিজ্ঞান আবশ্যিক বিষয় হিসাবে থাকতে হবে 
  • স্নাতক জড় প্রকৌশল: শিক্ষার্থীকে উচ্চ মাধ্যমিক বা এ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং কমপক্ষে ৫০-৬০% মার্কস থাকতে হবে। পদার্থ, রসায়ন বিজ্ঞান এবং গনিত আবশ্যিক হিসাবে থাকতে হবে। 
  • স্নাতক অন্যান্য: শিক্ষার্থীকে উচ্চ মাধ্যমিক বা এ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং কমপক্ষে ৫০-৬০% মার্কস থাকতে হবে। 
  • স্নাতকোত্তর:  সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ডিগ্রী সহ ৫০-৬০% মার্কস থাকতে হবে। 
  • ডক্টরেট: সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী সহ ৬০% মার্কস থাকতে হবে।

বেসরকারি প্রতিষ্ঠানসমুহে আবেদনের নিয়ম: 
GEE Bangladesh ভারতের বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বাংলাদেশি শিক্ষার্থীদের ভর্তি বিষয়ক পরামর্শ প্রদান করে থাকে এবং এর জন্য কোন ধরনের কনসালটেন্সি ফি গ্রহন করেনা। ভারতে সরকারি বিশ্ববিদ্যালযের অধিভূক্ত অনেকগুলো বেসরকারি কলেজ এবং ইনস্টিটিউট রয়েছে যেখানে পড়ালেখা করলে সরকারি বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট পাওয়া যায়, আমরা সে সকল শিক্ষা প্রতিষ্টানেও বাংলাদেশি শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া সম্পাদন করে থাকি। 

GEE Bangladesh এর মাধ্যমে আবদেন করতে হলে- 
আপনার অর্জিত সকল পরীক্ষার সার্টিফিকেট, মার্কশিট, এক কপি রঙ্গিন ছবি এবং পার্সপোট (যদি থাকে) সহ আমাদের অফিসে সরাসরি চলে আসুন। সকল কাগজপত্র যাচাই বাচাই করে যদি কোন বিশ্ববিদ্যালযে বা কলেজে বা ইনস্টিটিউটে ভর্তির জন্য বিবেচিত হয়ে থাকেন, তবে ভর্তি প্রক্রিয়া সম্পাদন করে দিতে পারি। এর জন্য আমাদেরকে কোন ধরনের ফাইল ওপেনিং বা কনসালটেন্সি চার্জ প্রদান করতে হবেনা। 

আপনার অবস্থান যদি ঢাকার বাইরে হয়ে থাকে, সেক্ষেত্রে অর্জিত সকল পরীক্ষার মার্কশিট, এক কপি রঙ্গিন ছবি, পাসপোর্ট (যদি থাকে) ইমেইলে আমাদের নিকট পাঠিয়ে দিতে পারেন এই ঠিকানায়: geebangladesh@gmail.com 

ইমেইল পাঠানোর সময়, আপনার নাম, ফোন নম্বর, কোন বিষয়ে এবং কোন বিশ্ববিদ্যালয়ে/কলেজে ভর্তি হইতে ইচ্ছুক তা স্পস্ট করে অবশ্যই লিখে পাঠাবেন। অন্যথায়, আপনার ইমেইলের উত্তর দেওয়া হবে না।  

সরকারি প্রতিষ্ঠানসমুহে আবেদনের নিয়ম: 
বাংলাদেশ থেকে প্রতি বছর অনেক শিক্ষার্থী ভারতের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে GEE Bangladesh এর সাথে যোগাযোগ করেন। আমরা সরকারি কোন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়ায় কোন ধরনের সহায়তা করতে পারিনা। যে সকল শিক্ষার্থী সরকারি বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে ইচ্ছুক, আপনারা সরাসরি বাংলাদেশে অবস্থিত ভারতিয় দুতাবাসে যোগাযোগ করুন। কেননা, ভারতিয় দুতাবাস স্ব-অর্থায়নে বাংলাদেশি শিক্ষার্থীদের ভর্তির জন্য প্রতি বছর একটা নিদ্দিষ্ট সময় আবেদন গ্রহন করে। এছাড়া, শিক্ষার্থীগন সরাসরি সরকারি প্রতিষ্ঠানসমুহে যোগাযোগ করেও ভর্তি হতে পারেন।   

সর্বশেষ সম্পাদিত: ৭ ডিসেম্বর ২০১৮

সতর্কবাণী: আমাদের প্রকাশিত লেখা বা নিবন্ধগুলি পূর্বানুমতি ব্যতীত কোন প্রকার বানিজ্যিক প্রকাশনা বা অন্য কোন মাধ্যমে হুবাহু বা আংশিক সম্পাদিত আকারে প্রকাশনা বা প্রচারনা সম্পূর্ণ নিষিদ্ধ এবং আইন বর্হিভূত।

Click here to read in English